ত্বকের যত্নের ৫টি সাধারণ ভুল আপনার এড়ানো উচিত

ত্বকের যত্নের ৫টি সাধারণ ভুল আপনার এড়ানো উচিত

Spread the love

প্রতিনিয়ত আপনার ত্বকের যত্ন নেওয়া দরকার কারণ এটি আপনার শরীরের চারপাশে সবচেয়ে সংবেদনশীল একটি অংশ। যদিও প্রত্যেকেরই তাদের নিজস্ব ত্বকের পরিস্কার করার একটি রুটিন রয়েছে যা তারা অনুসরণ করে, তবে আপনি যদি সঠিক পথে এটির যত্ন না করেন তবে এটি আপনার ত্বককে ধ্বংস করে দিতে পারে। আপনি আপনার ত্বকের পরিচর্যায় করছেন তা কতটুকু সঠিক? ত্বকের যত্ন করতে গিয়ে আমরা প্রায়ই এর ভুল পরিচর্যা করে ফেলি, আসুন সঠিক টা জেনে নেই।

যারা মুখের কালো দাগ ব্রণের দাগ অথবা যে কোন সাধারণ স্পর্ট এর জন্য ত্বকে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন এই পোস্টটা মূলত তাদের জন্য।

১. ফেসওয়াস: আপনি যে ফেসওয়াস টি ব্যবহার করছেন ত্বকের জন্য সেটি কতটুকু সঠিক? ফেসওয়াশ ব্যবহারের পূর্বে আগে আপনাকে জানতে হবে আপনার ত্বক অয়েলি নাকি ড্ৰাই ! এই ভিন্ন ভিন্ন ত্বকের জন্য ফেসওয়াশ ভিন্নভাবে তৈরি করা হয়। তাই যে ফেসওয়াস টি আপনার ত্বকের সাথে মানানসই আপনি সেটি ব্যবহার করুন।

২. ময়েশ্চারাইজার: ত্বকের যত্নের জন্য ময়েশ্চারাইজার একটি বিরাট ভূমিকা পালন করে। যদি আপনার ত্বক অনেক রুক্ষ এবং শুষ্ক হয়, তাহলে আপনি ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন তবে এক্ষেত্রে সূর্যের তাপ থেকে দূরে থাকাটাই বাঞ্ছনীয়। অন্যথায় ত্বকের যত্ন করতে গিয়ে হিতে বিপরীত হতে পারে।


৩.স্কার্ব: যাদের ত্বকে ব্রণ, কালো দাগ, বিভিন্ন ধরনের স্পর্ট, তিল রয়েছে, তাদের জন্য স্কার্ব অনেক উপকারী। এসকার ত্বকের গভীর থেকে ময়লা পরিষ্কার করে। এক্ষেত্রে আপনি এমন স্কার্ব নির্বাচন করুন যেটা সাধারণ পণ্য নয়। যে কোনো সাধারণ স্কার্ব ত্বকের এই রকম জটিল সমস্যার সমাধান করতে পারে না। তাই অবশ্যই ভালো মানের কোনো স্কার্ব নির্বাচন করবেন।


৪.নাইট ক্রিম: নাইট ক্রিম যদিও ত্বককে অতি অল্প সময়ের মধ্যে ফর্সা করে, কিন্তু এটি ব্যবহারে আপনাকে যথেষ্ট সচেতন হতে হবে। নাইট ক্রিমে রয়েছে এক প্রকারের গ্লোইং এন্টি-এজেন্ট যা অতি দ্রুত ত্বকের গভীরে পৌঁছে স্কিনকে ফর্সা করে। তবে এটা যদি সাধারণ কোনো সস্তা নাইট ক্রিম হয়, তাহলে ত্বক ফর্সা হবে ঠিকই, কিন্তু ভেতর থেকে ত্বকের কোষ দুর্বল হয়ে এর আসল উজ্জ্বলতা নষ্ট হয়ে যাবে। তাই নাইট ক্রিম ব্যবহারের প্রতি সচেতনতা খুবই একটি জরুরি বিষয় বলে মনে করি।

৫. খাবার: আমাদের ত্বকের প্রয়োজন ভেতর থেকে সজীবতা। বেশিরভাগ লোকই কৃত্তিম ক্রিম এর উপরে নির্ভরশীল। প্রতিনিয়ত আমরা ত্বকের যত্নের জন্য যে সকল প্রোডাক্ট ব্যবহার করি তার থেকে বেশি জরুরি হল খাবার। খাবারের তালিকায় প্রতিদিন আপনাকে কিছু ফলমূল খেতে হবে। যেটা আপনার স্কিনকে অতি গভীর থেকে গ্লোয়িং এবং সতেজ করে তুলতে সহায়তা করবে। অবশ্যই অনেক বেশি পানি পান করতে হবে। পানি আপনার ত্বককে করে তুলবে সতেজ দেবে ফ্রেস লুক।

ত্বকের সঠিক পরিচর্যার জন্য আপনাকে কৃত্তিম পণ্যগুলো পরিত্যাগ করে, সঠিক নিয়মে খাবার ও পানি যুক্ত করতে হবে। যেটা ত্বকের পরিচর্যার জন্য আমরা অনেকেই করিনা। আপনি আগে যে ভুলগুলো করতেন ত্বকের পরিচর্যার জন্য আশা করি এখন সেগুলো আপনি শুধরে নিবেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *